Infrastructure
ভারতের মেট্রো বিপ্লব : মাইল থেকে মাইল ফলক
Posted On: 11 AUG 2025 5:50PM
০৯ অগাস্ট, ২০২৫
“মেট্রো আধুনিক ভারতের শহরগুলির নতুন জীবনরেখা হয়ে উঠছে”
- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
|
মুখ্য বিষয়
|
- ভারতের মেট্রো নেটওয়ার্ক ২৪৮ কিলোমিটার (২০১৪) থেকে বেড়ে হয়েছে ১,০১৩ কিলোমিটার (২০২৫)।
- ভারত ২.৫ লক্ষ কোটি টাকা (২৮.৮৬ বিলিয়ন মার্কিন ডলার) বিনিয়োগ করেছে এবং দেশে ২,০০০-এর বেশি মেট্রো কোচ তৈরি করেছে।
- মেক ইন ইন্ডিয়া, সৌর শক্তি চালিত স্টেশন এবং চালক বিহীন মেট্রোর মতো উদ্যোগ স্বচ্ছ এবং ভবিষ্যতের জন্য প্রস্তুত চলমানতার দিকে নিয়ে যাচ্ছে।
|
ভারতের মেট্রো রেলের উত্থান
|

দিল্লি মেট্রো
২০০০-এর গোড়ায় দিল্লির সম্প্রসারণশীল শহরতলিতে প্রথম লাইন পাতা থেকে ২০টির বেশি ভারতীয় শহরে বর্তমানে ব্যস্ত প্রযুক্তি চালিত নেটওয়ার্ক, ভারতের মেট্রোর কাহিনী তার নগরজাগরণের এক প্রতীক। দ্রত গণ পরিবহণের একটি সতর্ক পদক্ষেপ হিসেবে যা সুরু হয়েছিল তা দেশজোড়া আন্দোলনে রূপান্তরিত হয়েছে, দৈনিক চলাচলকে সুষ্ঠু করছে, নগরের যানজট কমাচ্ছে এবং আকাশ রেখাকে নতুন রূপ দিচ্ছে। মেট্রো শুধুমাত্র পরিবহণের একটি মাধ্যম নয়; এটি ভারতের অগ্রগতির কাহিনীর হৃদয়ে রক্ত চলাচলের জীবন রেখা, চালিত হচ্ছে উচ্চাশা, উদ্ভাবন এবং সুস্থায়ী নগর জীবনের দর্শন দিয়ে ভারত এখন গর্বের সঙ্গে বিশ্বের তৃতীয় বৃহত্তম মেট্রো নেটওয়ার্ক হয়ে উঠেছে, শহরে যান চলাচলের প্রসারে দ্রুত পদক্ষেপের প্রতিফলন হিসেবে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কলকাতা মেট্রোর হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের উদ্বোধন করছেন

অপারেশনার ফুটপ্রিন্ট
|
- ভারতের কার্যকরি মেট্রো নেটওয়ার্ক ৫টি শহরে ২৪৮ কিলোমিটার (২০১৪-য়) থেকে ২০২৫-এর মে-র মধ্যে বেড়ে হয়েছে ২৩টি শহরে ১,০১৩ কিলোমিটার, মাত্র ১১ বছরে যুক্ত হয়েছে মাত্র ৭৬৩ কিলোমিটার।
|
- গড়ে দৈনিক যাত্রী সংখ্যা ২৮ লক্ষ (২০১৩-১৪) থেকে বেড়ে হয়েছে ১.১২ কোটি, নগর পরিবহণে রূপান্তরকারী পদলের প্রতীক।
|
মেট্রো গ্রোথ মেট্রিক্স
|
- নতুন লাইন পাতার কাজের গতি বৃদ্ধি পেয়েছে ৯ গুণ : মাসে ০.৬৮ কিলোমিটার (২০১৪ পূর্ব) থেকে বর্তমানে প্রায় মাসে ৬ কিলোমিটার।
|
- ২০২৫-২৬-এর বার্ষিক মেট্রো বাজেট ৩৪,৮০৭ কোটি টাকা, ২০১৩-১৪-র ৫,৭৯৮ কোটি টাকা থেকে ছয় গুণের বেশি।
|

ভবিষ্যতের পথে : সরকারের গুরুত্বপূর্ণ পদক্ষেপ
|
শহরে চলমানতা বৃদ্ধি করতে এবং সুস্থায়ী পরিবহণ সমাধান সুনিশ্চিত করতে ভারত সরকার একাধিক রূপান্তরকারী উদ্যোগ নিয়েছে। এই পদক্ষেপগুলির লক্ষ্য মেট্রো প্রকল্পগুলির সুস্থায়িত্ব নিশ্চিত করা, অর্থনৈতিকভাবে লাভজনক করা এবং প্রযুক্তিগতভাবে উন্নত করা। দূরদর্শী নীতি, বিপুল বিনিয়োগ এবং স্মার্ট অংশীদারিত্বের মাধ্যমে সরকার স্বচ্ছ, দ্রুত এবং আরও বেশি করে সংযুক্ত নগর ভবিষ্যতের ভিত্তি প্রস্তর স্থাপন করছে।
মেট্রো রেল পলিসি, ২০১৭
মেট্রো রেল পলিসি, ২০১৭ অনুযায়ী শহরগুলিকে প্রস্তুত করতে হবে কমপ্রিহেনসিভ মবিলিটি প্ল্যান্স (সিএমপিএস) এবং স্থাপন করতে হবে আর্বান মেট্রো পলিটন ট্রান্সপোর্ট অথরিটিজ (ইউএমটিএএস) সুস্থায়িত্ব অর্থনৈতিক লাভ সম্ভাব্যতা এবং সুসংহত নগর চলমানতার উপর বিশেষ জোরের সঙ্গে মেট্রো ব্যবস্থার উন্নয়নে দিক নির্দেশ করতে। কেন্দ্রীয় আর্থিক সহায়তা পেতে হলে মেট্রো প্রকল্পগুলিকে ন্যূনতম ১৪% ইকনোমিক ইন্টার্নাল রেট অফ রিটার্ন (ইআইআরআর) সুনিশ্চিত করতে হবে এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)-এর মাধ্যমে বাধ্যতামূলক বেসরকারি ক্ষেত্রের অংশগ্রহণ করতে হবে।
|
মেট্রো রেল ব্যবস্থার জন্য মেক ইন ইন্ডিয়া
উচ্চাশাযুক্ত মেক ইন ইন্ডিয়া অভিযানের অঙ্গ হিসেবে সরকার মেট্রো রেলগাড়ির অন্তত ৭৫% এবং গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ এবং উপব্যবস্থার ২৫% দেশের বাজার থেকে কেনার সংস্থান রেখেছে সরকার – স্থানীয় উৎপাদন বৃদ্ধি করতে এবং যানবাহন ক্ষেত্রে আত্মনির্ভরতা আনতে একটি বরিষ্ঠ পদক্ষেপ। গত ১০ বছরে ভারত মেট্রো নেটওয়ার্কের প্রসারে প্রায় ২.৫ লক্ষ কোটি টাকা (২৮.৮৬ বিলিয়ন মার্কিন ডলার) লগ্নি করেছে। এই গতি স্থানীয়স্তরে মেট্রো কোচ নির্মাণে শক্তি যুগিয়েছে। ভারত আর্থ মুভার্স লিমিটেড (বিইএমএল) প্রতিরক্ষা মন্ত্রকের অধীন একটি রাষ্ট্রায়ত্ত সংস্থা ২০২৪-এর মে পর্যন্ত দিল্লি, জয়পুর, কলকাতা, বেঙ্গালুরু এবং মুম্বাইয়ের মত শহরে ২০০০-এর বেশি মেট্রো কোচ সরবরাহ করেছে, জোরদার করেছে দেশীয় ক্ষমতা এবং কমিয়েছে আমদানি নির্ভরতা।
|
আন্তর্জাতিক অংশীদারিত্ব
আন্তর্জাতিক অংশীদারিত্বও দেশে মেট্রো নেটওয়ার্কের বৃদ্ধি ঘটাচ্ছে। এমন একটি প্রকল্প মুম্বাই মেট্রো লাইন ৩ (এমএমএল-৩) আশা করা হচ্ছে নগর পরিবহণে রূপান্তর আনবে বিপুল পরিমাণ ২৩,১৩৬ কোটি টাকা (২.৬৭ বিলিয়ন মার্কিন ডলার) বিনিয়োগের মাধ্যমে। এর একটি উল্লেখযোগ্য অংশ ১৩,২৩৫ কোটি টাকা (১.৫৩ বিলিয়ন মার্কিন ডলার) অথবা মোট তহবিলের ৫৭.২% ঋণ সহায়তা হিসেবে দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা)। তহবিলের বাকি অর্থ যৌথভাবে দিচ্ছে ভারত সরকার, মহারাষ্ট্র রাজ্য সরকার/ মুম্বাই মেট্রোপলিটন রিজিয়ন ডেভেলপমেন্ট অথরিটি (এমএমআরডিএ), পরিকাঠামো উন্নয়নে আন্তর্জাতিক এবং দেশীয় অংশীদারিত্বের একটি বড় উদাহরণ হিসেবে।
|
গ্রিন আর্বান মবিলিটি
ভারতের মেট্রো রেল ব্যবস্থা দূষণহীন উদ্ভাবনকে আপন করে নিচ্ছে। দিল্লি মেট্রো ওখলা বিহারে উপরে থাকা ভায়াডাক্টে একটি ভার্টিক্যাল বাই-ফেসিয়াল সোলার প্লান্ট এবং খাইপাস ডিপোয় একটি ১ মেগাওয়াটের রুপটপ সোলার প্লান্ট বসিয়েছে, ভূমি ব্যবহার না করে পুনর্নবীকরণযোগ্য শক্তি ব্যবহারে পথিকৃত। রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেমের মতো অন্য দূষণহীন উদ্যোগ ব্যাপকভাবে গৃহীত হয়েছে মেট্রো জুড়ে, ব্রেকিং এনার্জিকে বিদ্যুতে পরিবর্তন করার মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয় এবং কার্বন নিঃসরণ হ্রাসে সাহায্য করছে। এছাড়া দিল্লি, কোচি, নাগপুর এবং পুনের মতো শহরে অনেক মেট্রো স্টেশন পেয়েছে ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সেল (আইজিপিসি) শংসাপত্র, পরিবেশবান্ধব পরিকাঠামোর প্রসার ঘটাচ্ছে। এইসব উদ্যোগ এবং তার সঙ্গে ভারতে সুস্থায়িত্বের লক্ষ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ এবং দূষণহীন নগর চলমানতায় মেট্রোর ক্রমবর্ধমান ভূমিকা পরিচায়ক।
|

ভারতের মেট্রো রেলে অত্যাধুনিক উদ্ভাবন
|
ভারতের মেট্রো ব্যবস্থা শুধুমাত্র বহরে বাড়ছে তাই নয়, সেগুলি বিবর্তিত হচ্ছে বুদ্ধিমত্তায়। অটোমেশন, ডিজিটালাইজেশন এবং সাস্টেনেবিলিটির লক্ষ্যে জোড়ালো পদক্ষেপ নিয়ে দেশজুড়ে মেট্রো নতুন প্রযুক্তিকে আপন করে নিচ্ছে।
নমো ভারত ট্রেন
- ভারতের প্রথম অত্যাধুনিক দ্রুত গতির আঞ্চলিক ট্রেন।
- ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে চলে (ঘণ্টায় ১৮০ কিলোমিটার গতি তোলার ক্ষমতা সম্পন্ন)।
- দিল্লি-মিরাট রিজিওনাল ব়্যাপিড ট্রানজিট সিস্টেম (আইআরটিএস)-এ চালু।
আন্ডার ওয়াটার মেট্রো
- ২০২৪-এ ভারত একটি বড় মাইল ফলক অর্জন করে হুগলী নদীর নীচ দিয়ে এসপ্ল্যানেড থেকে হাওড়া-ময়দান কলকাতায় প্রথম আন্ডার ওয়াটার মেট্রো টানেল সূচনার মাধ্যমে।
- এই ইঞ্জিনিয়ারিং চমৎকারিত্ব ভারতের ক্রমবর্ধমান প্রযুক্তি এবং পরিকাঠামোগত ক্ষমতার প্রতীক।
ওয়াটার মেট্রো
- কেরলের কোচি ভারতের প্রথম শহর যেখানে ওয়াটার মেট্রোর সূচনা হয়েছে।
- সুষ্ঠু এবং পরিবেশবান্ধব পরিবহণের জন্য ইলেক্ট্রিক-হাইব্রিড জলযান ব্যবহার করে ১০টি দ্বীপকে সংযুক্ত করেছে ওয়াটার মেট্রো।
ইউরোপিয়ান ট্রেন কন্ট্রোল সিস্টেম ইটিসিএস লেভেল ২ সিগনালিং
- এলটিই রেডিও ব্যাকবোন ব্যবহার করে বিশ্বের প্রথম ইটিসিএস লেভেল ২ ও হাইব্রিড লেভেল ৩ ব্যবস্থা।
- নমো ভারত রুটে ট্রেনের সুরক্ষা, গতি এবং তাৎক্ষণিক তত্ত্বাবধান বৃদ্ধি।
প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (পিএসডি)
- যৌথভাবে তৈরি করেছে ভারত ইলেক্ট্রনিক্স লিমিটেড (বিইএল) এবং ন্যাশনাল ক্যাপিটল রিজিওন ট্রান্সপোর্ট কর্পোরেশন (এনসিআরটিসি)।
- যাত্রী সুরক্ষা বৃদ্ধি এবং প্ল্যাটফর্মে দুর্ঘটনা হ্রাস।
ন্যাশনাল কমন মবিলিটি কার্ড (এনসিএমসি)
- ওয়ান নেশন, ওয়ান কার্ড ব্যবস্থা।
- মেট্রো, বাস, শহরতলির ট্রেন, টোল এবং খুচরো সর্বক্ষেত্রে সুষ্ঠু ভ্রমণের সুযোগ।
কিউআর-বেসড টিকেটিং
- মোবাইল অ্যাপ ভিত্তিক কিউআর টিকিট কাটার ব্যবস্থার সরলীকরণ ও ডিজিটাইজ করেছে।
আনম্যানড ট্রেন অপারেশনস (ইউটিও)
- দিল্লি মেট্রোর একাধিক শাখায় চালক বিহীন প্রযুক্তি কার্যকর, প্রথমটি চালু হয় ২০২০-র ম্যাজেন্টা লাইনে।
- দক্ষতা বৃদ্ধি এবং মানুষের উপর নির্ভরতা হ্রাস।
ইন্ডিজেনাস অটোমেটিক ট্রেন সুপারভিশন সিস্টেম (আই-এটিএস)
- ভারতে স্থানীয়ভাবে প্রথম তৈরি এটিএস ট্রেন চলাচল এবং সিগনালিং-এর ক্ষেত্রে অটোমেটিক লোকার অ্যান্ড সেন্ট্রাল কন্ট্রোল অ্যান্ড মনিটরিং ব্যবস্থা বলবৎ করেছে।
- দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (ডিএমআরসি) এবং বিইএল দ্বারা যৌথভাবে নির্মিত এটি দিল্লি মেট্রোর রেড লাইনে বর্তমানে কার্যকর।
ভারতের মেট্রো সম্প্রসারণ গতি পাচ্ছে পরিকল্পনা এবং অনুমোদন স্তরে থাকা একঝাঁক নতুন প্রকল্পের মাধ্যমে। এর লক্ষ্য সুদূরতম প্রান্তে যোগাযোগ বৃদ্ধি করা, নগরায়ণে সাহায্য করা এবং বর্তমান ও আগামী দিনে শহরজুড়ে দূষণহীন দ্রুতগতি এবং আরও অন্তর্ভুক্তিমূলক গণ পরিবহণের ব্যবস্থা করা।
এর মধ্যে কয়েকটি প্রকল্প নিম্নরূপ :
পুনে মেট্রো রেল ফেজ-২
- মোট ১২.৭৫ কিলোমিটার দীর্ঘ পথে ১৩টি স্টেশন নিয়ে দুটি এলিভেটেড করিডর (ভনজ-চাঁদনিচক এবং রামওয়াড়ি-ওয়াঘলি) সহ পুনে মেট্রো ফেজ-২ অনুমোদিত হয়েছে এবং চার বছরের মধ্যে সম্পূর্ণ হওয়ার লক্ষ্য।
- এই সম্প্রসারণে আইটি হাব শিক্ষা প্রতিষ্ঠানগুলি এবং ইন্টারসিটি বাস টার্মিনালে যাতায়াতের সুবিধা বৃদ্ধি পাবে, গণ পরিবহণের উন্নতি হবে।
|
দিল্লি মেট্রো
- এরোসিটি-তুঘলকাবাদ করিডর থেকে ইন্দিরা গান্ধী ডোমেস্টিক টার্মিনাল-১ (২.১৬ কিলোমিটার মাটির তলায়) সম্প্রসারণ।
- ম্যাজেন্টা লাইন সম্প্রসারণ (লাইন ৮) – রামকৃষ্ণ আশ্রম মার্গ থেকে ইন্দ্রপ্রস্থ (৯.৯১৩ কিলোমিটার মাটির তলায়)।
- গোল্ডেন লাইন সম্প্রসারণ (লাইন ১০) – তুঘলকাবাদ থেকে কালিন্দীকুঞ্জ (৯ কিলোমিটার স্তম্ভের উপর)।
- নয়ডা সেক্টর-৫১ থেকে নলেজ পার্ক ৫ (১৭.৪৩৫ কিলোমিটার)।
|
আমেদাবাদ মেট্রো রেল প্রজেক্ট ফেজ-২এ
- সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরে সরাসরি যোগাযোগের জন্য আমেদাবাদ মেট্রো সম্প্রসারণ (৬.০৩২ কিলোমিটার)।
- দৈনন্দিন যাত্রী, বিমানবন্দর কর্মী এবং বাসিন্দাদের সহজে এবং দ্রুত বিমানবন্দরে পৌঁছতে এই সম্প্রসারণ সাহায্য করবে।
|
ব্যাঙ্গালোর মেট্রো ফেজ-৩
- ১৫,৬০০ কোটি টাকা খরচে ফেজ-৩-র ৪৫ কিলোমিটারের কাজ অনুমোদন করেছে কেন্দ্রীয় সরকার।
- বর্তমানে শহরে ৭৫ কিলোমিটার মেট্রো পথ চালু আছে এবং ১৪৫ কিলোমিটারের কাজ চলছে।
|
ওয়াটার মেট্রো সম্প্রসারণ
- কোচি মেট্রোর অনুসরণ করে সরকার অসমের গুয়াহাটি, ডিব্রুগড় এবং তেজপুর সহ ভারতের ২৪টি শহরে ওয়াটার মেট্রো সম্প্রসারণ পরিষেবার জন্য কারিগরি সমীক্ষা করার অনুমোদন দিয়েছে।
- এই সম্প্রসারণে উন্নত হবে যোগাযোগ, রাস্তায় যানজট কমবে এবং শহরগুলিতে সুস্থায়ী পরিবহণের প্রসার ঘটবে।
|
দিল্লির ব্যস্ত প্ল্যাটফর্মগুলি থেকে সুরাত এবং ভোপালের নির্মীয়মান লাইনে মেট্রো নীরবে নতুন ভারতের বৈশিষ্ট্যগুলিকে একই সূত্রে বাঁধছে : দ্রুত, দক্ষ এবং দূষণহীন। এগুলি শুধুমাত্র ট্রেন নয়; এগুলি আগামী দিনের ভারতের জীবন রেখা, শুধু যাত্রীদের পরিষেবা দিচ্ছে না, বরং উচ্চাশা, সমতা এবং দৃঢ়তা আনছে। প্রত্যাশা আনুযায়ী ৭.৩ ট্রিলিয়ন ডলার জিডিপি নিয়ে ২০৩০-এর মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠতে চায় ভারত, মেট্রো রেলের মতো শক্তিশালী গণ পরিবহণ দেশের বৃদ্ধির মেরুদণ্ড, মানুষে মানুষে সংযোগ, শহরগুলির ক্ষমতায়ন এবং গ্রহকে রক্ষা। সরকারের নিয়মিত প্রয়াসে ভারত মেট্রোর নেতৃত্বে পরিবহণ রূপান্তরের বিশ্বের অগ্রবর্তী দেশ হওয়ার লক্ষ্যে ভারত দৃঢ় সংকল্পবদ্ধ।
আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক
https://www.pib.gov.in/PressReleseDetailm.aspx?PRID=2101366
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2147920
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2104426
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2011999
https://www.pib.gov.in/PressReleseDetail.aspx?PRID=2130718
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2046368
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1488414
https://www.pib.gov.in/PressReleseDetail.aspx?PRID=2139491
বাণিজ্য ও শিল্প মন্ত্রক
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2132174
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2136029
বন্দর, জাহাজ এবং জলপথ মন্ত্রক
https://www.pib.gov.in/PressReleseDetailm.aspx?PRID=2120213
তথ্য ও সম্প্রচার মন্ত্রক
https://www.pib.gov.in/PressReleaseIframePage.aspx?PRID=2117488
প্রধানমন্ত্রীর দপ্তর
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=2090307
https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1944623
কেন্দ্রীয় মন্ত্রিসভা
https://www.pib.gov.in/newsite/PrintRelease.aspx?relid=170009
পিআইবি
https://www.pib.gov.in/PressNoteDetails.aspx?NoteId=153629&ModuleId=3
https://www.pib.gov.in/PressNoteDetails.aspx?ModuleId=3&NoteId=154624
আইবিইএফ
https://www.ibef.org/blogs/india-s-expanding-metro-network-transforming-urban-mobility-and-boosting-economic-growth
অন্যান্য সূত্র
https://delhitourism.gov.in/itinerary/metro_itinerary.html
বিস্তারিত জানতে এই লিঙ্কে ক্লিক করুন
https://static.pib.gov.in/WriteReadData/specificdocs/documents/2025/aug/doc2025810604101.pdf
SC/AP/SKD/ Backgrounder ID: 155002/ 11 August, 2025/ W- 1404
(Backgrounder ID: 155012)
Visitor Counter : 8
Provide suggestions / comments